৪০ তম বিসিএস প্রিলি টিপস ( নতুন এবং বার বার প্রিলি অকৃতকার্যদের জন্য )

৪০ তম বিসিএস প্রিলি টিপস( নতুন এবং বার বার প্রিলি অকৃতকার্যদের জন্য)

সাড়ে ৪ লাখ লড়বে ১৯০৩ সিটের জন্য।। আনুমানিক প্রায় ১৪ হাজার প্রিলি উত্তীর্ণ হবে( সিটের ৭ গুন)।। পরীক্ষার্থী সংখ্যা দেখে আতংকিত হওয়ার কিছু নেই, প্রতিযোগিতা ৩০ হাজারের ভিতর।।বাকিরা একটা বিশেষ সংখ্যা পাঠক বা ঘোরার জন্য বা বিসিএস ফ্যাশন হিসেবে ধরে নিয়ে এক্সাম দিবে, এরা আগেই বাদ।।৩৫ বিসিএস থেকে “”দিন বদল হয়েছে””।।একটি বই পড়ে বা আন্দাজি দাগিয়ে পাশের দিন শেষ।। তাই, চিন্তার কিছু নেই।।।

১) অতিরিক্ত ফেসবুকিং প্রিলি ফেলের অন্যতম কারন।।।ফেসবুকে সময় কম দিন।।নির্দিষ্ট সময়ে এসে আপডেট নিবেন।।

২) চাকরির সর্বোচ্চ পরিক্ষা বিসিএস পরিক্ষা।।এটা শুধু পড়লেই হয় না,মাইন্ড গেম।।১০টা সাবজেক্ট মাথায় নিয়ে এক্সাম হলে যাবেন, ১২০ মিনিটে ২০০ দাগাবেন।।এটা চিন্তা করে বই পড়বেন তাহলেই বুঝতে পারবেন ইংরেজি সাহিত্যিক ১৫-২০ জন পড়বেন নাকি ৫০-৬০ জন পড়বেন।।

৩) যেকোন সিরিজের বই পড়ুন, তাতেই হবে।।আপনারা বই কেনার সময় ফেসবুকের বিজ্ঞাপনের উপর শুধু নির্ভর না করে অভিজ্ঞদের পরামর্শ নিয়ে কিনবেন।। যে সিরিজ শেষ করবেন, তারপর সময় থাকলে আরেক সিরিজ।।।।প্রিলি পাশের জন্য বেশি পড়তে হয়না, শুধু মনে রাখতে হয়।।।

৪)প্রিলি পাশ নির্ভর করে সিস্টেমেটিক পড়ার উপর বলদ ভাইয়ার মত সারা দুনিয়া মুখস্থ করার উপর নয়।।।এক্সাম হলে আন্দাজি না দাগানোই ভালো কারন,

৫) সাম্প্রতিক বিষয়াবলী ৫-৭ এর বেশি আসেনি এখন পর্যন্ত।।কিন্তু, এই নিয়ে মাতামাতি বেশি।।তাই, সিলেবাস ধরে পড়ুন।।।সাম্প্রতিক, পরিক্ষার মাস খানেক আগে জানবেন, বিভিন্ন বই তখন বাজারে পাবেন।।

৬) ফেসবুক বা অন্য কোথাও এক্সাম দিয়ে হয়ত কম পান।।চিন্তার কিছু নেই, প্রচুর এক্সাম বা ঘরে বসে মডেল টেস্ট দিন।।। ভুলের পরিমান কমান, নিজের দুর্বলতা বের করুন।।।

৭) সিলেবাস ধরে পড়ুন।।।ফেসবুকে বা আপনার বইয়ে অনেক অপ্রাসঙ্গিক তথ্য পাবেন, সেক্ষেত্রে টপিক মিলিয়ে পড়ুন।। বইয়ের বিকল্প নেই, পিডিএফ ক্ষণিকের জন্য।।

৮) ৪.৫ লাখের ভিতর যে ১৩-১৪ হাজার টিকবে, তারা এক্সাম হলে পড়া মনে রাখতে পারবে বাকিরা পারবেনা।।এটাই হয়ে আসছে।।।এরজন্য প্রচুর এক্সাম দিতে হবে।।।

৯) নির্বাচনী হাওয়া আর শীতকালের হাওয়া দূরে সরিয়ে প্রিপারেশন নিন।।।

পড়া+ মনে রাখা= প্রিলি পাশ, একটা কম হলে ফেল করবেন।।

আমার জন্য ও আপনাদের জন্য শুভকামনা।।।

আশিক রহমান
সহকারী শিক্ষক( সুপারিশ প্রাপ্ত)
৩৬ তম বিসিএস নন ক্যাডার

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *